নিজের চ্যানেলের সাবস্ক্রাইবারদের কিভাবে দেখবেন?


কারা কারা আপনার চ্যানেল সাবস্ক্রাইব করলো তা মোবাইল বা কম্পিউটার যেকোনটিতে দেখা যায়। এর পাশাপাশি তাদের চ্যানেলের কতজন সাবস্ক্রাইবার আছে তাও দেখা যায় এবং তাদের চ্যানেল সাবস্ক্রাইবও করা যায়। তবে অনেকেই তাদের সাবস্ক্রিপশন হাইড বা প্রাইভেট করে রাখে। অর্থাৎ, তারা কাদের চ্যানেল সাবস্ক্রাইব করলো তা শুধুমাত্র তারা বা যার চ্যানেল সেই দেখতে পারবে, অন্য কেউ দেখতে পারবেনা। আপনার চ্যানেলের সাবস্ক্রাইবারদের মধ্যে যারা তাদের সাবস্ক্রিপশন পাবলিক করে রাখবে বা রেখেছে শুধুমাত্র তাদেরকেই দেখতে পারবেন আপনি।

তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার চ্যানেলের সাবস্ক্রাইবারদের দেখতে পারবেন?

কম্পিউটার বা ডেস্কটপ সাইটে এই সুবিধাটা থাকলেও মোবাইলে কিন্ত তা নেই। ইউটিউব অ্যাপ দিয়ে কাজটি করা যায়না। তবে তা করার একটি উপায় আছে। আপনার মোবাইলে যেকোনো একটি ব্রাউজার যেমনঃ গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা মিনি, ইউসি ব্রাউজার খুলবেন। এরপর ইউটিউব।কম এ প্রবেশ করবেন এবং ডেস্কটপ সাইটে ক্লিক করে ইউটিউব।কম কে ডেস্কটপ সাইটে রুপান্তর করবেন। এরপর নিচের ধাপগুলো অনুসরণ করবেন।

সাবস্ক্রাইবারদের দেখার উপায়

১। প্রথমে ইউটিউব রাইট টপ বারে নিচের দেখানো জায়গায় আপনার চ্যানেল আইকন বা প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে।


২। এরপর Youtube Studio (beta) লেখায় ক্লিক করতে হবে।


৩। এবার নতুন পেজে যাওয়ার পর Creator Studio Classic এ ক্লিক করতে হবে।


৪। এরপর যেকোনো একটায় ক্লিক করবেন। Other এ ক্লিক করাই ভালো। Other এ ক্লিক করার পরে SUBMIT এ ক্লিক করতে হবে।


৫। ক্রিয়েটর স্টুডিও ক্লাসিক ওপেন হবে। এবার Community তে ক্লিক করবেন এবং এর পরেই Subscribers লেখায় ক্লিক করতে হবে।


৬। Subscribers এ ক্লিক করার পরে আপনার চ্যানেলের সাবস্ক্রাইবারদের নাম ও ছবিসহ তাদের চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যাও দেখাবে। আপনি চাইলে সেখান থেকে তাদের চ্যানেলও সাবস্ক্রাইব করতে পারেন Subscribe এ ক্লিক করে। এবার Load more এ ক্লিক করে করে আপনার চ্যানলের সাবস্ক্রাইবারদের দেখতে থাকেন।


উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে আপনার চ্যানেলে যারা সাবস্ক্রাইব করেছে তাদের দেখতে পারবেন। যদি সাবস্ক্রাইবারদের দেখতে কোন সমস্যা হয় তাহলের অবশ্যই কমেন্ট করবেন। 

ইউটিউব সম্পর্কিত যেকোন কিছু জানতে চাইলে বলতে পারেন। প্রযুক্তি সংক্রান্ত অন্য কোন কিছুও জানতে চাইলে বলতে পারেন। ধন্যবাদ।

শেয়ার করুন
ইহাই নতুন পোষ্ট
পরবর্তী পোষ্ট